Total Pageviews

Wednesday, May 25, 2016

শিক্ষক লাঞ্ছনা কতটা যুক্তি যুক্ত?

ছবিঃ শ্যামল কান্তি ভক্তের উপর আরোপিত বর্বরতার চিত্র।

আমি বেশি কিছু লিখি না কারন আমি একজন সংখ্যালঘু মালু (মালাউন)। তবে গতকাল পত্রিকায় একটা সংবাদ দেখে খুবই মর্মাহত হয়েছি। তাই আর চুপ করে থাকতে পারলাম না। দেখলাম ছাত্রকে মারধর করা এবং ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করার কথিত অভিযোগে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের কল্যান্দি এলাকায় পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে একটা কামরায় অবরুদ্ধ করে মারধোর করার পর নারায়ণগঞ্জের সাংসদ সেলিম ওসমানের উপস্থিতিতে কান ধরে উঠবস করিয়ে স্থানীয় থানায় হস্তান্তর করা হয়। কান ধরে উঠবস করানো থেকে শুরু করে থানায় হস্তান্তর পর্যন্ত পুরো বিষয়টা তদারকি করেছেন সাংসদ সেলিম ওসমান নিজেই। হ্যাঁ এটা তিনি করতে পারেন কারন তিনি সরকার সমর্থিত বিরোধী দলের একজন প্রভাবশালী এমপি। তাছাড়া এতে এলাকাবাসীর সন্তষ্টিক্রমে রাজনৈতিক অঙ্গনে তার প্রভাব যথেষ্ট শক্ত হয়েছে বৈকি। কিন্তু এটা কতটা যুক্তি যুক্ত? একজন প্রবীন শিক্ষকের সম্মান হানি করার মধ্যে বস্তুত কতটুকু অর্জন আছে? হ্যাঁ অর্জন যেটুকু আছে সেটা হল-আমরা আরও একবার প্রমান করে দিলাম যে আমরা একটা মূর্খ,নোংরা,নির্লজ্জ্ব,বর্বর জাতি। এ বর্বরতা মধ্যযুগীয় বর্বরতার চেয়ে কম কিছু নয়। হ্যাঁ একজন শিক্ষক যদি অন্যায় করেও থাকে তবে তার জন্য দেশে প্রচলিত আইন আছে। সেই আইন মেনেই তার বিরুদ্ধে ব্যাবস্হা নেওয়া যেত। আইনের উর্দ্ধে গিয়ে এধরনের একটা দুঃসাহসিক পদক্ষেপ কতটা যুক্তি নির্ভর? এখন ঐ শিক্ষক কি করবে? কি করে তার বাকি জীবন অতিবাহিত করবে? হয় আত্মহননের পথ বেছে নেবে নতুবা বেঁচে থাকার তাগিদে মনের দুঃখে দেশ ত্যাগ করবে। দেশ ত্যাগ করে নিশ্চয় সে পার্শ্ববর্তী দেশ ভারতে যাবে। এতে আমরা আসলে কতটা লাভবান হব? বাংলাদেশে ১৩.৫ কোটি মুসলিমের বসবাস আর ভারতে আছে পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ১৭.৫ কোটি। এই একটা হিন্দু অপমানিত হয়ে ভারতে গিয়ে সেদেশের নিপিড়িত মুসলিমদের কি কমে ছাড়বে? নিশ্চয় তুর্কি নাচন নাচাবে আর প্রমোদউল্লাস করবে। তা হলে কি হল? তোমরা যার জন্য যা করছো তার জন্য তাই হল। তাই বলব সংঘাত এবং হিংসা কখনো স্থায়ী সমাধান হতে পারে না। আসুন হিংসাকে পরিহার করে আমরা সবাই মিলে একসাথে শান্তিতে বসবাস করি। সীমা লঙ্ঘন না করে আন্যায়ের প্রতিবাদ করি। কারন ”অহিংসাই পরম ধর্ম”।

No comments:

Post a Comment