Total Pageviews

Tuesday, November 8, 2016

নদীতে সারারাত গলা ডুবিয়ে রেখে সম্ভ্রম রক্ষা করেছে নাসিরনগরের অনেক হিন্দু নারীরা!

চিত্রঃ নাসিরগনরে ধংসস্তুপের একাংশ।

সেদিন এক সাংবাদিক আমাকে হঠাৎ এসে বলল- কাকা, হামলার সময় ঐদিন কি করছিলেন আপনি? কোন হামলার সময় ৭১-এর, নাকি ২০১৬? এই যে কয়েকদিন আগে যে হামলাটা হয়েছিল সেটার কথা বলছি। আমি ছিলাম আমার নাতিটাকে সাথে নিয়ে বসা। সে বলছিল, দাদু মাইকে চিল্লিয়ে চিল্লিয়ে কি নিয়ে কথা হয়? আমি বললাম ও কিছু না, তুমি ছোট মানুষ এসব বুঝবা না। এর একটু পরেই তো লাঠিসোটা নিয়ে কয়েকজন এসে পাশে সুবলদের বাড়িতে হামলা চালাল। নাতির এক হাত ধরে টান মেরে বললাম দৌঁড়া। বাসার সবাইকে চিক্কুর দিয়া বললাম কে কোথায় আছো পালাও। তারপর দিশেহারার মতো ছুটতে লাগলাম। মনে হচ্ছিল সেই ৭১-এ একবার যে দৌঁড় দিছিলাম পাকিস্তানিদের ভয়ে, সেই দৌঁড় যেন আবারও দিলাম। পার্থক্য হলো ৭১-এ বয়স আছিল কম, দৌঁড়ে পালাইতে তেমন কষ্ট হয় নাই। এখন চুল সাদা হয়ে গেছে, শরীরে শক্তি তেমন নাই। মনে আছে আমার, ৭১-এ একবার মুখোমুখি হয়ে গিয়েছিলাম এক অসভ্য পাকিস্তানির। আমার দিকে বন্দুক তাক করে বলল,'তু মুক্তি হ্যায়'? আমি বললাম, জ্বি না সাব। নেহি, ম্যায় মুক্তি নেহি হ্যায়। এরপরেও লাথি মারলো কয়েকবার পেটে ও পিঠে। আমি লাথি খেয়ে মরার মতো ভান করে পড়ে থাকলাম। এরপর আর কিছুক্ষণ লাথি মেরে চলে গেল মালাউনের বাচ্চা বলে। তখন তো মুক্তি মানেই বাংলাদেশ পক্ষ আর বাংলাদেশ পক্ষ মানেই হিন্দু, সাচ্চা মুসলমান না! এইবার নাতিরে নিয়া দৌঁড়াতে গিয়া পড়ে গেছি হঠাৎ। নাতি ভয়ে কান্নাকাটি শুরু করে দিল। পিছন থেকে একজন এসে লাঠি দিয়া বাড়ি দিয়া বলল, এই ব্যাটা তুই তো হিন্দু! আমার নাতি একাত্তর দেখে নাই, সেই পাকিস্তানিদের ভয়ংকর চেহেরা,তাদের চোখও সে দেখে নাই। কিন্তু আমি দেখেছিলাম। অনেকদিন পর মনে হলো সেই চোখ জোড়া আবার দেখতে পেলাম। সেই ৭১-এ পালিয়ে বাঁচতে চেয়েছিলাম পাকিস্তানিদের কাছ থেকে। এইবারও পালিয়ে বাঁচতে গিয়েছিলাম। তবে পাকিস্তানিদের কাছ থেকে নয়, কিছু বাঙালি নামে নরপশুদের হাত থেকে। সে সময় এই বাঙালিরা সাচ্চা মুসলমান ছিল না পাকিদের চোখে। এখন তাদের সাথে পাকিদের তেমন কোন তফাত পাই না আর। পাকিরা এখনকার পরিস্থিতি দেখে নিশ্চয় মনে মনে বলছে- ”সব সাচ্চা মুসলমান হো গ্যায়া” যা হোক অতপর কোন ভাবে পালিয়ে নিরাপদ স্থানে গেলাম। নাতি আমারে হাঁফাতে হাঁফাতে বলল- দাদু আমরা এদের দেখে পালাই কেন? আবার কি সেই ৭১ ফিরে আসছে? আমি কি উত্তর দিব ভেবে পেলাম না। তবে এখন মনে হয় ৭১-এ মরার মতো ভান করে পড়ে থাকাটা ভুল ছিল। মরে যাওয়ায় উচিত ছিল। নাতি আমার কাছে আবার জানতে চায় দাদু পাকিস্তানিরা আবার কি ফিরে আসছে? আমি উত্তর দেই, নারে তাদের আর ফিরে আসার দরকার নাই, দেশটাই তো আস্তে আস্তে পাকিস্তান হয়ে যাচ্ছে। পাকিস্তানিরা আমাদের দেশের এই অবস্থা দেখে মুখ টিপে টিপে হাসছে হয়তো! এই ঘটনার বর্ণনাটা সম্পূর্ণ কাল্পনিক, তবে এমন সব ঘটনা সেদিন নাসিরনগরে ঘটেছে যা একাত্তরকেও  হার মানিয়েছে। তেমন একটা খবর পড়লাম- ”তিতাস নদীতে সারারাত গলা ডুবিয়ে রেখে সম্ভ্রম রক্ষা করেছে নাসিরনগরের অনেক হিন্দু নারীরা।”
#‌লি‌খে‌ছেন~অজ্ঞাতনামা এক নারী।

3 comments:

  1. Find no language to say something. Amra ki Bangali jati na onno keo ESE ghor bedheche amader ei Banglar buke. Sotti vabte khub obak lage 71 er sei dingulo mone asle.

    ReplyDelete
    Replies
    1. Bangladesh 1991 tei Pakistani howar sapoth nei.minorities rai bisheh Kore Hindu ra awamilig ke beshi biswas Kore Niger kobor khureche.awamilig now surrounded by 40/45% BNP/JAMAT SUPPORTERS.They are planning to make BANGLADESH to paki-2.apnader buztei sudhu deri.

      Delete
    2. সত্যি ভাই আমরা ভারতীয়রা এই বাংলাদেশ দেখার জন্য ১৯৭১ এ প্রান দিয়েছিলাম কি ভাই তোমরা কি করে পারো নিজের দেশ এর লোক দের মারতে??

      Delete